শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 27 April, 2019 02:05

অ্যাপল-অ্যামাজনের পর ট্রিলিয়ন ডলার ক্লাবে মাইক্রোসফট

অ্যাপল-অ্যামাজনের পর ট্রিলিয়ন ডলার ক্লাবে মাইক্রোসফট
মেইল ডেস্ক :

প্রথমবারের মতো মাইক্রোসফটের বাজারমূল্য এক ট্রিলিয়ন (এক লাখ কোটি) ডলার স্পর্শ করেছে। প্রত্যাশার চেয়ে বেশি বিক্রি ও লাভ হওয়ার পর বৃহস্পতিবার অল্প সময়ের জন্য মার্কিন সফটওয়্যার জায়ান্ট এই মাইলফলক স্পর্শ করে। তবে এর কিছুক্ষণ পরই অবশ্য প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমে যায়। 

এর আগে আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ওই মাইলফলক স্পর্শ করে। ফলে বৃহস্পতিবার মাইক্রোসফটের বাজারমূল্য যখন এক ট্রিলিয়ন ডলার স্পর্শ করে, তখন তারা তৃতীয় কোনও মার্কিন প্রতিষ্ঠান হিসেবে এই মাইলফলক অর্জন করে।

ক্লাউড ব্যবসায় প্রবৃদ্ধির কারণে গত বছর মাইক্রোসফটের স্টকের দাম প্রায় এক-তৃতীয়াংশ বেড়েছে। বুধবার প্রতিষ্ঠানটি জানায়, গত বছরের চতুর্থ প্রান্তিকে তাদের আয় হয়েছে তিন হাজার ৬০ কোটি মার্কিন ডলার এবং মোট লাভ হয়েছে ৮৮০ কোটি ডলার। যা তাদের নির্ধারিত হিসাবের চেয়ে যথাক্রমে ১৪ শতাংশ ও ১৯ শতাংশ বৃদ্ধি।

প্রথম প্রতিষ্ঠান হিসেবে গত বছরের আগস্ট মাসে ট্রিলিয়ন ডলার ক্লাবে ঢুকে অ্যাপল। ওই বছরই সেপ্টেম্বর মাসে এই ক্লাবে নাম ওঠে অ্যামাজনের। কিন্তু বৈশ্বিক বাজারে মন্দার কারণে বছরের শেষদিকে দুটি প্রতিষ্ঠানেরই বাজারমূল্য কমে যায়।

উল্লেখ্য, চীনা প্রতিষ্ঠান পেট্রোচায়নাও ২০০৭ সালে অল্প সময়ের জন্য ট্রিলিয়ন ডলার ক্লাবে প্রবেশ করেছিল। ওই সময় প্রতিষ্ঠানটি বেশির ভাগ শেয়ারের মালিকই ছিল চীন সরকার। তবে বর্তমানে এই প্রতিষ্ঠানটির বাজারমূল্য ২০০ বিলিয়ন ডলার।

উপরে