শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 28 June, 2019 01:16

ভুয়া সংবাদ ফেসবুক একা বন্ধ করতে পারবে না: জাকারবার্গ

ভুয়া সংবাদ ফেসবুক একা বন্ধ করতে পারবে না: জাকারবার্গ
মেইল ডেস্ক :

ভুয়া তথ্য ফেসবুকের একার পক্ষে বন্ধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। 

বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে অ্যাস্পেন আইডিয়াজ ফেস্টিভালে এই মন্তব্য করেন তিনি।

মার্কিন গণমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে জানায়, গত বেশ কিছুদিন ধরে ভুয়া সংবাদ নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। এমনকি কেন তারা এ ধরনের সংবাদ ঠেকাতে পারছে না তা নিয়েও তীব্র সমালোচনা হচ্ছে।

এরই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ করে জাকারবার্গ বলেন, প্রাইভেট প্রতিষ্ঠান হিসেবে রাশিয়া সরকারকে থামানোর প্রয়োজনীয় ব্যবস্থা আমাদের কাছে নেই। তাদের থামাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করতে পারি মাত্র। তবে মূল কাজটি করতে হবে যুক্তরাষ্ট্র সরকারের। রাশিয়ার ওপর তাদের চাপ তৈরি করতে হবে যা আমাদের কাজ নয়।

তিনি আরও বলেন, ২০১৬ সালের পর যে ভুলটি নিয়ে আমি সবচেয়ে উদ্বিগ্ন সেটি হলো, যুক্তরাষ্ট্র সরকার তখন কোনও ধরনের পদক্ষেপ নেয়নি। এর মানে হলো- এ ধরনের কাজের অনুমোদন দেয়া। এ কারণেই অন্যান্য দেশগুলোও একই কাজ করতে সাহস পাচ্ছে।

ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, ভুয়া সংবাদ চিহ্নিত করতে এবং ব্যক্তিগত গোপনীয়তা ও গ্রাহকদের সুরক্ষা নিশ্চিতে প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করছি আমরা। এক দশক আগে ফেসবুক পাবলিক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরুর সময়ে রাজস্ব আয় যত ছিল বর্তমানে তার চেয়েও বেশি অর্থ এই খাতে ব্যয় করা হচ্ছে।

উপরে