শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 5 December, 2019 01:50

স্মার্ট টিভি কেনার বিষয়ে এফবিআইয়ের সতর্কতা

স্মার্ট টিভি কেনার বিষয়ে এফবিআইয়ের সতর্কতা
মেইল রিপোর্ট :

কষ্টের অর্থে কেনা স্মার্ট টিভির মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালানো হতে পারে বলে সতর্ক করলো যুক্তরাষ্ট্রের আইনপ্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

স্মার্ট টিভির গ্রাহকদের সতর্ক করে এফবিআই ফিল্ড অফিস জানিয়েছে, এই টেলিভিশনের ইন্টারনেট স্ট্রিমিং ও মানুষের মুখ শনাক্ত করার সক্ষমতা ব্যবহার করে আপনার জীবনে সহজেই অনুপ্রবেশ করতে পারে হ্যাকাররা।

এফবিআইয়ের সতর্ক বার্তায় বলা হয়েছে, টেলিভিশনের চ্যানেল পালটিয়ে আপনার শিশুদের আপত্তিকর ভিডিও দেখাতে পারে তারা। এমনকি আপনার বেডরুম টিভির ক্যামেরা ও মাইক্রোফোন চালু করতে পারে তারা।

আরও বলা হয়েছে, সম্ভাব্য অনুপ্রবেশ ঠেকাতে গুগলে সার্চ করে প্রক্রিয়া জেনে স্মার্ট টিভির ডিফল্ট নেটওয়ার্ক পাসওয়ার্ড পালটে দিতে হবে গ্রাহকদের। ক্যামেরা ও মাইক্রোফোনগুলো সক্রিয় ও নিষ্ক্রিয় করতে হবে।

ব্রিটিশ সিগন্যালস ইন্টেলিজেন্স সার্ভিস জিসিএইচকিউয়ের সাবেক বিশ্লেষক ম্যাট টেইট বলেন, কমপ্লেক্স সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত স্মার্ট টিভি ও ডিভাইসে ইন্টারনেট সংযোগ ও মাইক্রোফোনের মতো সেন্সর আছে।

তিনি বলেন, এসব ফিচারের কারণে ইন্টারনেট স্ট্রিমিং সার্ভিস ও ভয়েস-কমান্ড সক্রিয় থাকে। কিন্তু এগুলোর নিয়ন্ত্রণ নিয়ে গ্রাহকদের ওপর গুপ্তচরবৃত্তি চালাতে পারে হ্যাকাররা। তাই গ্রাহকদের খুব সচেতন হতে হবে।

উপরে