শিরোনাম
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত মোদীর জাতিসংঘ সফরসূচিতে ড. ইউনূসের সঙ্গে কোনো বৈঠক নেই ইতিহাস গড়ে ফুটবলে পদক জিতলো মরোক্কো যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 1 March, 2018 13:15

যুক্তরাজ্যে আইসিস সমর্থক বাংলাদেশি যুবকের সাত বছরের জেল

যুক্তরাজ্যে আইসিস সমর্থক বাংলাদেশি যুবকের সাত বছরের জেল
অভিযুক্ত কামাল হোসাইন। (ছবি: সংগৃহীত)
আন্তর্জাতিক ডেস্ক :

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইসিসকে সমর্থনের অভিযোগে যুক্তরাজ্যে কামাল হোসাইন (২৮) নামক এক বাংলাদেশি যুবককে সাত বছরের সাজা প্রদান করেছেন  দেশটির কিংস্টন ক্রাউন কোর্ট। 

গত ২৬শে ফেব্রুয়ারি আদালত সুনির্দিষ্ট তিনটি অভিযোগের ভিত্তিতে তাকে এই সাজা প্রদান করেন।

কামাল হোসাইন নিজেকে একজন অশিক্ষিত ক্যাপ্টেন হিসেবে দাবি করতেন এবং বোমা তৈরির সরঞ্জাম সংগ্রহ করতেন। তাছাড়া তিনি আধুনিক মানুষকে ঘৃনা করতেন বলে আদালতে স্বীকারোক্তিতে জানিয়েছেন। তিনি যা করছেন সবকিছু আল্লাহর সন্তুষ্টির জন্য করছেন বলেও উল্লেখ করেন। 

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন নতুন পেজ খুলে আইসিস নেতা আবু বকর আল বাগদাদীর বক্তব্য সংবলিত পোস্ট দিয়ে বিশ্বব্যাপী সাধারন মানুষকে আইসিসে যোগদানের জন্য উদ্ভুদ্ধ করতেন। লন্ডন থেকে ফেসবুক,হোয়াটসআপ ও টেলিগ্রামে মানুষকে হাজার হাজার ক্ষুদে বার্তা পাঠিয়ে আইসিসে যোগদানের আহ্বান জানাতেন। 

ঘটনাচক্রে বসনিয়া থেকে ২৩ বছর বয়সী এক যুবক কামালের কাছ থেকে পাওয়া এরকম এক ফেসবুক মেসেঞ্জার বার্তার স্ক্রিনশট গতবছরের মার্চে ব্রিটিশ কর্তৃপক্ষকে ইমেইল করেন। তার এই অভিযোগের ভিত্তিতে  একই বছরের ৩০ জুন ব্রিটিশ পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ড তাকে এসেক্স থেকে গ্রেফতার করে।

কামাল বাংলাদেশি অধ্যুসিত ইস্টলন্ডনের হোয়াইটচ্যাপল এলাকায় বসবাস করতেন। ছাত্র ভিসায় যুক্তরাজ্যে আসা কামাল ২০১৪ সাল থেকে অবৈধ হয়ে পড়েন এবং অবৈধ ভাবে বসবাস ও কাজ করে আসছিলেন।

মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান ডিন হেইডেন  বসনিয়ান যুবককে ধন্যবাদ জানিয়ে বলেন, “সে চাইলে কামালের পাঠানো ক্ষুদে বার্তা উপেক্ষা করে যেতে পারতো। কিন্তু সে তা না করে সাথে সাথে স্ক্রিনশট তুলে  ব্রিটিশ কর্তৃপক্ষের কাছে পাঠানোয় ব্রিটিশ পুলিশ কামালকে বিচারের মুখোমুখি করতে সক্ষম হয়েছে ।” 

উল্লেখ্য, কামালের পৈতৃক নিবাস বাংলাদেশের সিলেট অঞ্চলের সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায়।

 

 

নিউইয়র্ক মেইল/যুক্তরাজ্য/১ মার্চ ২০১৮/এইচএম

উপরে