শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 20 September, 2019 19:01

পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং

পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং
মেইল রিপোর্ট :
পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া।

মিডলবারি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাবসের গবেষকরা জানায়, পূর্ব বন্দর শহর সিনপোর একটি শিপইয়ার্ডের চিত্র বিশ্লেষণ করে এই তথ্য জানা যায়।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর সিনপোতে যে তৎপরতা চলছে তার ভিত্তিতে মনে করা হচ্ছে যে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। গত ৩ সেপ্টেম্বর সেখানে কমপক্ষে ১৩টি স্তম্ভের মতো বস্তু দেখা গেছে। পরে ১২ সেপ্টেম্বর ওই কাঠামোর আরো কিছু ছবি নেয়া হয়। সর্বশেষ ছবিগুলো নেয়া হয়েছে গত বৃহস্পতিবার।

গবেষকরা উপগ্রহ থেকে নেয়া ওইসব ছবিতে দেখতে পেয়েছেন, সিনপো বন্দরে নতুন সাবমেরিনের কাঠামো বানানোর তৎপরতা চলছে। প্রায় ১শ মিটার লম্বা ওই কাঠামোটি উত্তর কোরিয়ার প্রচলিত সাবমেরিনের কাঠামোর চেয়ে আকারে অনেক বড়।

ফলে গবেষকরা ধারণা করছেন, সম্ভবত নির্মাণাধীন এই নতুন সাবমেরিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।

এরই সূত্রে এক প্রবীণ গবেষক বলছেন, এ কাঠামোটি হয়তো উত্তর কোরিয়ার সাবমেরিনভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কাজে ব্যবহার করা হতে পারে।

উপরে