শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 2 January, 2020 02:16

ভারত-পাকিস্তানের পরমাণু কেন্দ্র ও জেলবন্দিদের তালিকা বিনিময়

ভারত-পাকিস্তানের পরমাণু কেন্দ্র ও জেলবন্দিদের তালিকা বিনিময়
মেইল রিপোর্ট :

নিজেদের পরমাণু কেন্দ্র ও জেলবন্দিদের তালিকা বিনিময় করেছে এশিয়ার চির বৈরী দুই দেশ ভারত-পাকিস্তান। তিন দশক ধরে এ প্রথা মেনে আসছে দেশ দুটি।

বছরের প্রথম দিন বুধবার নয়াদিল্লিতে পাকিস্তানের হাইকমিশনের এক প্রতিনিধির কাছে ভারতের পক্ষ থেকে এ তালিকা তুলে দেয়া হয়।

এদিন সকাল সাড়ে ১০টার দিকে ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিকে এ তালিকা দেয় পাকিস্তান। অন্যদিকে নয়া দিল্লিতেও সকাল সাড়ে ১১ টার দিকে পররাষ্ট্র মন্ত্রাণালয়ের পক্ষ থেকে এ তালিকা দেয়া হয় পাক হাই কমিশনের প্রতিনিধিকে। 

এ সময় বন্দি তালিকা, নিঁখোজ মৎস্যজীবী ও সামরিক কর্মীদের তালিকাও বিনিময় করে দিল্লি- ইসলামাবাদ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দিল্লির পক্ষ থেকে পাকিস্তানকে মোট ২৬৭ জন সাধারণ পাক নাগরিক ও ৯৯ জন মৎস্যজীবীর তালিকা দেয়া হয়েছে।এদিকে পাকিস্তান মোট ৫৫ জন সাধারণ ভারতীয় নাগরিক ও ২২৭ জন মৎস্যজীবীর তালিকা দিয়েছে।

১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর দেশ দুইটির মধ্যে পরমাণু হামলা নিষেধ চুক্তি (এগ্রিমেন্ট অন দ্য প্রহিবিশন অব অ্যাটাক এগেনস্ট নিউক্লিয়ার ইন্সটলেশন) স্বাক্ষরিত হয়। 

সেই চুক্তি অনুসারে প্রতি বছর ১ জানুয়ারি দুই দেশ নিজেদের পারমাণবিক কেন্দ্রের তালিকা অন্য দেশের হাতে তুলে দেয়। ১৯৯২ সালের ১ জানুয়ারি থেকে এই প্রথা মেনে চলা হচ্ছে।

উপরে