শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 2 October, 2020 00:58

এবার বাসমতি চাল নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধ

এবার বাসমতি চাল নিয়ে ভারত-পাকিস্তানের বিরোধ
মেইল রিপোর্ট :

স্বাদে-গন্ধে অতুলনীয় বাসমতি চাল নিয়ে এবার নতুন বিরোধে জড়িয়েছে ভারত ও পাকিস্তান।

বাসমতি চালকে ‘ভারতীয় পণ্য’ হিসেবে ঘোষণা দেয়ার জন্য ভারতের পক্ষ থেকে ইউরোপিয়ান ইউনিয়নের কাছে আবেদন করার পর এই বিরোধ সৃষ্টি হয়। 

পাকিস্তানেও এ চাল ব্যাপকহারে উৎপাদিত হওয়ায় ভারতের এই আবেদনে আপত্তি জানিয়েছে দেশটি।

এই চালকে শুধুমাত্র ভারতীয় পণ্য হিসেবে ঘোষণা করা হলে পাকিস্তানি ব্যবসায়ীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবেন বলে এ আবেদনের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

১১ই সেপ্টেম্বর ইউরোপিয়ান ইউনিয়নের অফিসিয়াল জার্নালে ভারতের ওই আবেদনটি প্রকাশিত হয়।

আবেদনে বলা হয়েছে, বাসমতি চাল ভারতীয় উপমহাদেশের একেবারে স্বতন্ত্র একটি চাল। আকারে এটি লম্বাটে। অনন্য স্বাদ ও সুগন্ধের কারণে সারা বিশ্বে ভারতীয় এই চালের সুখ্যাতি রয়েছে।

ভারতের এই আবেদনের পর পাকিস্তানের চাল ব্যবসায়ী ও সরকারের ভেতরে উদ্বেগ তৈরি হয়েছে।

কারণ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর, বালুচিস্তান এবং পাঞ্জাবে উৎপাদিত বাসমতি চালেরও খ্যাতি রয়েছে ইউরোপের বাজারে।

দিল্লিকে এই ট্যাগ দেয়া হলে ইউরোপিয়ান ইউনিয়নে পাকিস্তানের বাসমতি চাল রফতানির বাজারে বড় ধরনের ধ্বস নামবে বলে মনে করছে দেশটির ব্যবসায়ীরা।

খুব শিগগিরই তারা ইউরোপিয়ান ইউনিয়নের কাছে ভারতীয় আবেদনের বিপরীতে পাল্টা আবেদন দায়ের করবেন বলে ঘোষণা দেয়া হয়েছে।

উপরে