শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 12 February, 2021 02:38

লাদাখ থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন

লাদাখ থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন
মেইল রিপোর্ট :

গত বছর থেকে পূর্ব লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় রক্তাক্ত সংঘর্ষের পর থেকেই কার্যত বারুদের স্তূপে পরিণত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)। এমন পরিস্থিতিতে সংঘর্ষের অন্যতম কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদ থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে দুই দেশ বলে দাবি করেছে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার ভারতীয় সংসদকে এ কথা জানা দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন সংসদে তিনি বলেন, ১৯৬২ সাল থেকে লাদাখে ভারতের জমি দখল করে রেখেছে চীন। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের আগ্রাসনের উপযুক্ত জবাব দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। তবে চীনের আগ্রাসনে দুই দেশের সম্পর্ক প্রভাবিত হয়েছে। গত সেপ্টেম্বর মাসে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সীমান্ত সংঘাত নিয়ে আলোচনা হয় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের।

রাজনাথ বলেন, আলোচনার মাধ্যমেই সীমান্তে শান্তি ফেরাতে হবে বলে আমরা জানিয়েছি। লাদাখ ও অরুণাচল প্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণরেখার পাশে প্রচুর পরিমাণে সেনা ও অস্ত্র মোতায়েন রেখেছে চীন। আমরা সামরিক ও কূটনৈতিক পর্যায়ে চীনের সঙ্গে আলোচনা চালাচ্ছি। একতরফাভাবে সীমান্তের অবস্থান বদলানোর চেষ্টা যেন না করা হয় সেটা আমরা স্পষ্ট করে জানিয়েছি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের দৃঢ় পদক্ষেপের কারণেই সীমান্তে সমরসজ্জা কমানোর বিষয়ে সমঝোতা হয়েছে। সেন সরানো নিয়ে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। সংঘাতের কেন্দ্রবিন্দু প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণে সেনা বহর কমানো হচ্ছে।

উপরে