শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৩ টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 19 June, 2021 00:29

২৪ বছর পর পরিবারের দেখা পেলেন ফিলিস্তিনি নারী

২৪ বছর পর পরিবারের দেখা পেলেন ফিলিস্তিনি নারী
দীর্ঘ ২৪ বছর পর প্রথমবারের মতো পরিবারের দেখা পেয়েছেন সিনা মোহাম্মেদ। ছবি: আনাদোলু এজেন্সি
মেইল রিপোর্ট :

ফিলিস্তিনি এক নারী দীর্ঘ ২৪ বছর পর প্রথমবারের মতো পরিবারের দেখা পেয়েছেন। ইসরাইল আইডি কার্ড না দেওয়ায় এত বছর তিনি পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে পারেননি।

জানা গেছে, জর্ডান নদীর পূর্ব তীরের ফিলিস্তিনি নারী ‘সিনা মোহাম্মেদ’ পশ্চিম তীরের এক যুবককে বিবাহ করেন। বিয়ের পর এই নারী ইসরাইল দখলকৃত পশ্চিম তীরে বসবাস শুরু করেন। কিন্তু ইসরাইল এই নারীকে দীর্ঘ ২৪ বছর তার পরিবারের সঙ্গে দেখা করতে দেয়নি। 

খবরে বলা হয়, ইসরাইলি প্রশাসন দখলকৃত ফিলিস্তিনি বসবাসকারী এবং বিদেশে বসবাসকারীর মধ্যে বিবাহের স্বীকৃতি দেয় না। এছাড়া তারা দখলকৃত অঞ্চলে বসবাসকারী ফিলিস্তিনিদের বিদেশে পরিবারের সঙ্গে দেখার করারও সুযোগ দেয় না, বিবাহিত স্বামী-স্ত্রীকে আইডি কার্ড দেয় না।

শুধু সিনা মোহাম্মেদ নয়, অন্তত ৫০ হাজার ফিলিস্তিনি একই কারণে সুদীর্ঘ বছর পরিবারের সঙ্গে দেখা করতে পারেন না। যদিও কোনো ফিলিস্তিনি তার পরিবারের সঙ্গে দেখা করার সুযোগ পান, সেটার স্থায়ী হয় এক ঘন্টারও কম। জর্ডান নদীর দুই পারেই ইসরাইলি সেনাদের নজরদারির মধ্যে থেকে পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করতে হয়। 

সিনা মোহাম্মেদ বলেন, আমি আমার পরিবারকে দীর্ঘ ২৪ বছর দেখতে পায়নি। আমার অপরাধ হলো পশ্চিম তীরে বিবাহ করা। আমার কোনো আইডি কার্ড নেই। এসময় তিনি বলেন, আইডি কার্ড না থাকা মানে হলো- আপনি কোনো মানুষই নন, আপনি কিছুই নন। 

আইডি কার্ড পাওয়ার জন্য তিনি ফিলিস্তিনি এবং জর্ডান কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান। তিনি বলেন, সাক্ষাতের পূর্বে আমি আমার কোনো পরিবারের সদস্যকে হারাতে চাই না। বিদায় জানানোর পূর্বে পিতামাতাকে হারানো আমার জন্য খুবই কষ্টের।

উপরে