শিরোনাম
শেখ হাসিনাকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা উচিত যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৩ টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা সাকিবের যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 19 September, 2021 23:40

সরকারি নারী কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ তালেবানের

সরকারি নারী কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ তালেবানের
ছবি : প্রতীকী
মেইল রিপোর্ট :

আফগানিস্তানের কাবুল পৌরসভায় কর্মরত নারী কর্মীদের কাজে না এসে বাড়িতেই থাকার নির্দেশ নিয়েছে তালেবান। 

কাবুলের অন্তর্বর্তীকালীন মেয়র হামদুল্লাহ নামোনি রোববার এই নির্দেশ দিয়ে বলেন,  যদি কোনো পদের জন্য পুরুষ কর্মী পাওয়া না যায়, তাহলে ওই পদে নারী কর্মী কাজ করতে পারবেন। 

দেশটিতে নারীদের উপর তালেবানের চাপিয়ে দেওয়া নানা বিধিনিষেধের মধ্যেই নতুন করে এই খবর সামনে এলো বলে একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে। 

দায়িত্ব নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে মেয়র জানান,  কাবুল পৌরসভার সব বিভাগ মিলিয়ে প্রায় তিন হাজার কর্মী রয়েছে। এসব কর্মীদের মধ্যে এক-তৃতীয়াংশই নারী বলে জানা গেছে।

মেয়র জানান, ওই এক-তৃতীয়াংশ নারী কর্মীদের আপাতত ঘরে থাকার আদেশ দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে। তবে ডিজাইন ও প্রকৌশলবিষয়ক বিভাগ ও নারীদের পাবলিক টয়লেটগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্বে পর্যাপ্ত পুরুষ কর্মী পাওয়া না গেলে ওইসব পদে কাজের জন্য নারীদের ডাকা হতে পারে বলে জানান তিনি।

এদিকে, আফগানিস্তানের বিভিন্ন এলাকায় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের নারী কর্মীদের কাজ ছেড়ে ঘরে থাকার নির্দেশ দিয়েছে তালেবান সরকার।  তবে তালেবান এখনো নারীদের নিয়ে অভিন্ন নীতি ঘোষণা করেনি। তবে কাবুল মেয়রের এই ঘোষণার কারণে ৫০ লাখ মিলিয়ন জনগণের শহরে বিপুল সংখ্যক নারী কর্মী কর্মচ্যূত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

উপরে