শিরোনাম
দাবার বোর্ডে মাথা ঘুরে পড়ে গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যু ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার যেকোনো স্থান থেকে মামলা করা যাবে ভারতে সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা পাকিস্তানের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 25 October, 2022 00:34

মিয়ানমারে কনসার্টে বিমান হামলা, নিহত কমপক্ষে ৬০

মিয়ানমারে কনসার্টে বিমান হামলা, নিহত কমপক্ষে ৬০
বিস্ফোরণের পর ঘটনাস্থলের ছবি
মেইল রিপোর্ট :

মিয়ানমারের কাচিন বিচ্ছিন্নতাবাদীদের একটি কনসার্টে বিমান হামলা চালিয়েছে সামরিক জান্তা। কাচিন বিচ্ছিন্নতাবাদীরা দাবি করেছে, এ হামলায় সামরিক ও বেসামরিক নাগরিকসহ ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কনসার্টে অংশ নেওয়া কয়েকজন গায়ক ও গায়িকারাও রয়েছেন। 

দেশটির দক্ষিণাঞ্চল কাচিনে রোববার কাচিন বিচ্ছিন্নতাবাদীরা একটি বাৎসরিক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানেই বিমান হামলা চালানোর অভিযোগ ওঠেছে সামরিক জান্তার বিরুদ্ধে। 

 ২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সুচিকে ক্ষমতাচ্যুত করে সামরিক জান্তা। বলা হচ্ছে, ওই সময়ের পর একদিনে বিমান হামলায় মিয়ানমারে সবচেয়ে বেশি মানুষ নিহত হওয়ার ঘটনা এটি। 

এদিকে তিনদিন পর দক্ষিণ এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা ইন্দোনেশিয়ায় একটি বৈঠকে যুক্ত হবেন। সেখানে মিয়ানমারের সামরিক জান্তার সহিংসতার বিষয়টি নিয়ে আলোচনা করবেন। এর আগেই এমন ভয়াবহ বিমান হামলার ঘটনা ঘটল। 

কাচিন বিচ্ছিন্নতাবাদী কর্ণেল নাও বু সংবাদ সংস্থা এএফপিকে সোমবার বলেছেন, কাচিনদের অনুষ্ঠানে মিয়ানমার বিমানবাহিনীর দুটি যুদ্ধবিমান আঘাত করে।

তিনি বলেন, বেসামরিক ও কাচিন সদস্যসহ ৫০ জন নিহত হয়েছেন এবং ৭০ জন আহত হয়েছেন।

তবে কাচিন বিচ্ছিন্নতাবাদী আর্মির একজন মুখপাত্র সংবাদ সংস্থা এপিকে ফোনে জানিয়েছেন, এ হামলায় ৬০ জনেরও বেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০০ জন। কাচিন স্বাধীনতা অর্গনাইজেশনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে তিন দিনের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, যার মধ্যে ছিল কনসার্টও।

যেখানে অনুষ্ঠান হচ্ছিল সেখানে কাচিন বিচ্ছিন্নতাবাদীদের একটি ঘাঁটিও ছিল। 

উপরে