শিরোনাম
ঋণের তৃতীয় কিস্তি ১.১১ বিলিয়ন ডলার অনুমোদন আইএমএফের ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করল যুক্তরাষ্ট্র টি২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপ চলছে পদত্যাগ করলেন মোদী, শপথ নিতে পারেন শনিবার সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড যে গ্রামের বাসিন্দারা প্লেনে চড়েই অফিস-বাজারে যান! টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ ৭ দেশের নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 4 June, 2024 02:25

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জাতিসংঘের বিশেষজ্ঞ দলের

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জাতিসংঘের বিশেষজ্ঞ দলের
মেইল রিপোর্ট :

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল। সোমবার (৩ জুন) এ আহ্বান জানান তারা। খবর বার্তা রয়টার্স

বিশেষজ্ঞ দলটি জানায়, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের সব দেশকে আহ্বান জানাচ্ছি।

স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার এক সপ্তাহের কম সময়ের মধ্যে জাতিসংঘের বিশেষজ্ঞ এ দলটির পক্ষ থেকে এমন আহ্বান এলো।

ফিলিস্তিনে মানবাধিকার পরিস্থিতির বিষয়ে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টারসহ বিশেষজ্ঞরা বলছেন, ফিলিস্তিনিদের সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ প্রাপ্তি হচ্ছে তাদের রাষ্ট্রের স্বীকৃতি। এই স্বীকৃতি ফিলিস্তিন এবং সমগ্র মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তির প্রতিষ্ঠার জন্য একটি পূর্বশর্ত। অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি প্রয়োজন। রাফাতে আর কোনো সামরিক হামলা যাতে না হয় সেটির আহ্বান জানান তারা।

জাতিসংঘের বিশেষজ্ঞ দলের এমন আহ্বান নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোমানিয়ায় ইসরায়েলের দূতাবাসে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (৩ জুন) রোমানিয়ার রাজধানীতে ইসরায়েলি দূতাবাসের প্রবেশপথে ‘মোলোটভ ককটেল’ দিয়ে হামলা চালানোর অভিযোগে একজন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এ হামলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বুখারেস্ট পুলিশ বলছে, ঘটনাস্থলে পৌঁছানোর আগে একজন ৩৪ বছর বয়সী ব্যক্তিকে রোমানিয়ান ইন্টেলিজেন্স সার্ভিসের সদস্যরা গ্রেপ্তার করেছে। সন্দেহভাজন ওই ব্যক্তি হামলার পর নিজের গায়ে আগুন দেওয়ার চেষ্টা করেছিল।

স্থানীয় নিউজ চ্যানেল ডিজি২৪-এর বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানায়, গ্রেপ্তার হওয়া ওই ব্যক্তি সিরিয়ার নাগরিক হিসেবে ধারণা করা হচ্ছে। একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, সন্দেহভাজন ওই ব্যক্তি ব্যক্তিগত অভিযোগের দ্বারা অনুপ্রাণিত হয়েই এ হামলা করেছে। তিনি গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলার প্রেক্ষাপটে দূতাবাসে হামলা করেননি।

ইসরায়েলি দূতাবাস এক বিবৃতিতে এ হামলার ঘটনাটি নিশ্চিত করেছে। তারা বলছে, দূতাবাসের নিরাপত্তা কর্মীরা সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে গেলে সে একটি ‘মোলোটভ ককটেল’ বের করে। এরপর তাতে আগুন জ্বালিয়ে বিল্ডিংয়ের লবির প্রবেশদ্বারের দরজার দিকে ছুড়ে ফেলে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

উপরে