শিরোনাম
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত মোদীর জাতিসংঘ সফরসূচিতে ড. ইউনূসের সঙ্গে কোনো বৈঠক নেই ইতিহাস গড়ে ফুটবলে পদক জিতলো মরোক্কো যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী প্রতিবাদী বিক্ষোভ বিএসএফের প্রধান ও উপ-প্রধান পদচ্যুত সরকারের সমালোচনামূলক গান, ইরানি র‍্যাপারের মৃত্যুদণ্ড ২০ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাবে যাদের জিমেইল টিকটক নিষিদ্ধ হলো যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন ইমদাদুল হক মিলন ও মাহবুব ময়ূখ রিশাদ বিশ্বসেরার স্বীকৃতি পেল ইস্তাম্বুল বিমানবন্দর নাইজেরিয়ায় নৌকাডুবিতে ৬৪ জনের মৃত্যুর আশঙ্কা নিভে গেল বাতিঘর..... গুগল-অ্যাপলকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন পড়াশোনা শেষে ব্রিটেনে থাকতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা
Update : 10 September, 2024 01:59

রাখাইনের নৌ ঘাঁটি হারালো জান্তা, মংডুতে তীব্র লড়াই

রাখাইনের নৌ ঘাঁটি হারালো জান্তা, মংডুতে তীব্র লড়াই
মেইল রিপোর্ট :

বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন প্রদেশে একটি নৌ ঘাঁটি দখলে নিয়েছে আরাকান আর্মি।  

রাখাইনভিত্তিক জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি বলছে, তারা প্রায় এক মাসের তীব্র লড়াইয়ের পর গত বৃহস্পতিবার(৫ আহস্ট) থান্ডওয়ে শহরের এনগাপালি বিচের পর্যটন কেন্দ্রের কাছে অবস্থিত জান্তার নেভি সিল প্রশিক্ষণ কেন্দ্রটি দখলে নিতে সক্ষম হয়েছে।

দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিদ্রহীদের হাতে হারানো জান্তার প্রথম কোনো নৌ-সদর দপ্তর এটি। এই ঘাঁটিটি জান্তার সেন্ট্রাল নেভাল ডাইভিং অ্যান্ড স্যালভেজ ডিপো (সিএনডিএসডি) নামে পরিচিত।  

আরাকান আর্মি জানিয়েছে, গত ৭ আগস্ট থেকে এই নৌবাহিনীর ঘাঁটিটি দখলের জন্য তারা অভিযান শুরু করে। ঘাঁটিটি রক্ষায় ১২০০ জনেরও বেশি সেনা মোতায়েন করেছিল জান্তা। মোতায়েনকৃত এসব সেনার মধ্যে নৌ প্রশিক্ষণার্থীরাও ছিলেন। এই ঘাঁটিকে ব্যবহার করে পার্শ্ববর্তী এলাকায় আরাকান আর্মির সৈন্যদের ওপর বোমাবর্ষণ করে আসছিল জান্তা।

আরাকান আর্মি দাবি, তাদের অভিজানে জান্তার ৪০০ জনেরও বেশি সৈন্যকে হত্যা করেছে এবং ঘাঁটি থেকে প্রচুর পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে। নৌবাহিনীর জাহাজগুলো মৃত ও আহত জান্তা সৈন্যদের নিয়ে আইয়েরওয়াদি অঞ্চল এবং রাখাইনের রাজধানী সিট্যুয়েতে চলে গেছে।

এদিকে উত্তর রাখাইনে বাংলাদেশ সীমান্তের কাছে মংডু শহর দখল করার জন্য সপ্তাহব্যাপী আক্রমণে জান্তা বাহিনীর সাঙ্গে সংঘর্ষ অব্যাহত রেখেছে আরাকান আর্মি। এই সংঘাত থেকে বাঁচতে ইতোমধ্যে বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হয়েছে বলে বাংলাদেশি সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে। প্রায় ৫০ হাজার রোহিঙ্গা  সীমান্ত পাড়ি দেওয়ার যুযোগ খুঁজছে বলে জানা গেছে।

উপরে